সুজন- সুশাসনের জন্য নাগরিক Uncategorized,বিবৃতি নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়রের ওপর হামলার ঘটনায় সুজন-এর উদ্বেগ

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়রের ওপর হামলার ঘটনায় সুজন-এর উদ্বেগ

১৭ জানুয়ারি ২০১৮

আমরা সুজন-সুশাসনের জন্য নাগরিক-এর পক্ষ থেকে গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করেছি যে, গতকাল ১৬ জানুয়ারি ২০১৮, নারায়ণগঞ্জ শহরে ফুটপাত থেকে হকার উচ্ছেদকে কেন্দ্র করে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়রের ওপর হামলার ঘটনা ঘটেছে। আমরা ন্যাক্কারজনক এই ঘটনার তীব্র প্রতিবাদ জানাচ্ছি এবং তদন্ত সাপেক্ষে এই ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের দৃষ্টান্তমূল শাস্তি দাবি করছি।

ফুটপাত নগরবাসীর পায়ে হাঁটার পথ। ফুটপাতে দোকান বসিয়ে নাগরিকদের চলাচলের ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি বেআইনি। তাছাড়া ফুটপাত হকারদের দখলে থাকলে সাধারণ মানুষকে মূল সড়কে নেমে আসতে হয়। ফলে সৃষ্টি হয় অসহনীয় যানজট। সঙ্গত কারণেই ফুটপাতগুলো দখলমুক্ত থাকা উচিত। আর ঔচিত্যবোধ ও আইনি অবস্থান থেকে এই যৌক্তিক কাজটি করতে গিয়ে নারায়ণগঞ্জের সিটি কর্পোরেশনের মেয়র ডাঃ সেলিনা হায়াত আইভী হামলার শিকার হন।

পরে এক সংবাদ সম্মেলনে মেয়র সেলিনা হায়াত আইভী তাঁর ওপর হামলার জন্য সংসদ সদস্য শামীম ওসমানকে দায়ী করেছেন এবং একই সাথে বলেছেন যে, একনেকের বৈঠকে গৃহীত সিদ্ধান্তের প্রেক্ষিতে অবিলম্বে নির্দিষ্ট স্থানে একটি মার্কেট করে হকারদের পুনর্বাসেনের উদ্যোগ গ্রহণ করা হবে। অপরদিকে সংসদ সদস্য শামীম ওসমান হকারদের উচ্ছেদের আগে তাদের পুনর্বাসনের ওপর জোর দেন এবং এই ঘটনার জন্য সেলিনা হায়াত আইভীকে অভিযুক্ত করেন। আমরাও মনে করি যে, হকারদের বিষয়টি মানবিক দৃষ্টিকোন থেকে দেখা উচিত।

ঘটনার বিবরণে জানা যায় যে, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের পক্ষ থেকে ফুটপাত থেকে হকার উচ্ছেদের ঘোষণা দেয়া হলে, সংসদ সদস্য শামীম ওসমান তাদের ফুটপাতে বসার আহ্বান জানান এবং হকাররা ফুটপাতে বসে পড়ে। গতকাল ১৬ জানুয়ারি, বিকেল ৪টার দিকে নগর ভবন থেকে মেয়র সেলিনা হায়াত আইভীর নেতৃত্বে সিটি কর্পোরেশনের কাউন্সিলরসহ চার-পাঁচশত মানুষ ফুটপাত দিয়ে চাষাঢ়ার দিকে হাঁটতে থাকেন। এদিকে চাষাঢ়ায় শহীদ মিনারের আশে-পাশে কয়েক হাজার হকার জড়ো হয়। মেয়রের সাথে থাকা লোকজন সায়াম প্লাজার সামনে আসা মাত্র তাদের ওপর বৃষ্টির মত ইটপাটকেল ছোড়া হয়। এ অবস্থায় মেয়র পায়ে আঘাত পান এবং রাস্তায় বসে পড়েন। তার সমর্থকরা তাকে ঘিরে রেখে ইটের আঘাত থেকে রক্ষা করে। এরপর দু’পক্ষের মধ্যে সংঘর্ষ বেঁধে যায় এবং অনেকে আহত হন। উল্লেখ্য, একজন আগেèয়াস্ত্রধারীর বিরুদ্ধে মেয়রের সাথে থাকা লোকজনের ওপর গুলি ছোড়ারও অভিযোগ ওঠে এবং এক পর্যায়ে তিনি গণপিটুনীরও শিকার হন।

পরিশেষে, সরকারের দৃষ্টি আকর্ষণ করে আমরা এই মর্মে উদাত্ত আহ্বান জানাতে চাই যে, সরকারের নীতি হওয়া উচিত ‘দুষ্টের দমন ও শিষ্টের পালন’। সরকারের নীতি হওয়া উচিত আইনের শাসন প্রতিষ্ঠা।

আশাকরি সরকার অতি দ্রুত এই ঘটনার তদন্ত করে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনবে।

এম হাফিজউদ্দিন খান                                                                       ড. বদিউল আলম মজুমদার
সভাপতি                                                                                        সম্পাদক

 

 

Related Post

মুন্সিগঞ্জের শ্রীনগর উপজেলা চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান প্রার্থীগণ জনগণের মুখোমুখিমুন্সিগঞ্জের শ্রীনগর উপজেলা চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান প্রার্থীগণ জনগণের মুখোমুখি

গত ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় মুন্সিগঞ্জ জেলার শ্রীনগর উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান প্রার্থীদের নিয়ে ’সুজন’ শ্রীনগর উপজেলা কমিটির আয়োজনে ২৪ ফেব্রুয়ারি ২০১৪ অনুষ্ঠিত হয়েছে ’জনগণের মুখোমুখি’ অনুষ্ঠান।

সংলাপ ও সমঝোতা আজ জরুরিসংলাপ ও সমঝোতা আজ জরুরি

বিরাজমান রাজনৈতিক সংকট নিরসনের লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াসহ রাজনৈতিক দলসমূহকে অবিলম্বে সংলাপে বসার জন্য স্বনির্বন্ধ অনুরোধ জানিয়েছেন সুজন নেতৃবৃন্দ। আমাদের রাজনৈতিক নেতৃবৃন্দ যদি

‘পৌরসভা নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীদের তথ্য প্রকাশ’ শীর্ষক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত‘পৌরসভা নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীদের তথ্য প্রকাশ’ শীর্ষক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

আসন্ন পৌরসভা নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ, শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে আয়োজনে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সরকার ও নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছেন সুজন নেতৃবৃন্দ। আজ ১৮ ডিসেম্বর ২০১৫ সকাল ১১.০০টায়, ঢাকা