মন্থন পুরস্কার পেল সুজনর ভোটবিডিসহ বাংলাদেশের ৬টি উদ্যোগ



award_gala

সম্প্রতি সুজন-সুশাসনের জন্য নাগরিকর ওয়েবসাইট ভোটবিডিডটঅর্গ   (http://www.votebd.org) দক্ষিণ এশিয়ার উন্নয়নের জন্য আইসিটি ধারণার প্রয়োগ তথা ই-কনটেণ্ট বিষয়ক সম্মানজনক মন্থন পুরস্কার পেয়েছে। গত ১৮ অক্টোবর দিল্লিতে আনুষ্ঠানিকভাবে সুজন-সুশাসনের জন্য নাগরিকের পক্ষে এই পুরস্কার গ্রহণ করেন সুজন-এর স্বেচ্ছাসেবক সৈয়দ জিয়াউল হাবিব রুবন।

award_receiveসুজন-সুশাসনের জন্য নাগরিক  গত ২০০২ সালে ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রাক্কালে ভোটারদের ক্ষমতায়নের কাজ শুরু করে এবং প্রার্থীদের বিভিন্ন তথ্য সংগ্রহ করে লিফলেট আকারে জনগণের মাঝে বিতরণ করে। এরই ধারাবাহিকতায় সম্প্রতি সমাপ্ত ৯টি পৌরসভা এবং ৪টি সিটি কর্পোরেশন নির্বাচনের সকল প্রার্থীদের ব্যক্তিগত তথ্য সমূহ ওয়েবসাইটে তুলে দেয়। যেখানে প্রার্থীদের ব্যক্তিগত, রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক তথ্য নিয়ে তৈরি করা হয়েছে প্রার্থী প্রোফাইল। উল্লেখ্য যে, প্রার্থীগণ মনোনয়নপত্র জমা দেয়ার প্রাক্কালেই এ সকল তথ্য নির্বাচন কমিশনে প্রদান করেন। তথ্যসমূহ ওয়েবসাইটে থাকার ফলে ভোটারগণ প্রার্থীদের সম্পর্কে জেনে, শুনে এবং বুঝে ভোট প্রদান করতে পারবে। এই ওয়েব এপ্লিকেশনটি এমনভাবে প্রস্তুত করা হয়েছে যে, আগামী যে কোন নির্বাচনে প্রার্থীদের সকল তথ্য তুলে দেয়া সম্ভব হবে। নবম জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সুজন সকল ধরণের প্রস্তুতিও সম্পন্ন করেছে।

দিল্লিতে পুরস্কার প্রদান অনুষ্ঠানে সম্মানিত আমন্ত্রিত ব্যক্তিবর্গ ভোটবিডি সাইটটির ভূয়সী প্রশংসা করেন। দুর্নীতির তথ্য দিয়ে সাজানো আর্কাইভটি (www.votebd.org/newsarchive ) সকলের নজর কারে। যেখানে রাজনীতিবিদ, আমলা এবং রাজনীতি সংশ্লিষ্ট ব্যবসায়ীদের দুর্নীতির খবর ৮/৯টি অন্যতম জাতীয় দৈনিক পত্রিকা থেকে সংগ্রহ করে যে আর্কাইভটি তৈরি করা হয়েছে সেটি উপস্থাপন করা হয়। অনুষ্ঠানে এমন ধরণের উদ্যোগ সার্কভূক্ত অন্যান্য দেশেও গ্রহণ করা যেতে পারে বলে মন্তব্য ব্যক্ত করা হয়। সাইটটি বাংলাদেশের দুর্নীতি দূরীকরণে যথেষ্ঠ ভূমিকা রাখবে বলে অনেকে আশাবাদ ব্যক্ত করেন। এছাড়া প্রথমবারের মতো বাংলাদেশের ভোটারলিস্টকে (৭.৫ কোটি) ওয়েবে তুলে দেয়ার মতো দুঃসাহসিক কাজকে বাংলাদেশের আইসিটি উন্নয়নে অগ্রগণ্য ভূমিকা বলেই উল্লেখ করা হয়। এটি প্রণিধানযোগ্য যে, ইতিপূর্বে ভোটার তালিকা তুলে দেয়ার ব্যাপারে বিখ্যাত টাইম ম্যাগাজিনেএকটি ফিচার প্রকাশিত হয়েছিল। প্রার্থীদের তথ্য সন্নিবেশ করার পর গত ৩ জুলাই সিরডাপ মিলনায়তনে সুজন এর একটি রাউন্ড টেবিল বৈঠকে এ ভোটবিডি সাইটটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন প্রধান নির্বাচন কমিশনার ড. এ টি এম শামসুল হুদা। তিনিও এই সাইটটির প্রশংসা করেন এবং তথ্য দিয়ে সহায়তা করার ব্যাপারে আশ্বাস প্রদান করেন।

awardউল্লেখ্য যে, মন্থন পুরস্কারের উদ্যোক্তা ভারতের ডিজিটাল এমপাওয়ারমেন্ট ফাউণ্ডেশন। ২০০৪ সাল থেকে তথ্যপ্রযুক্তির শীর্ষ সম্মেলনের আয়োজন এবং এ পুরস্কার প্রথা চালু করে। ভারতীয় ই-কনটেণ্ট স্বীকৃত এ পুরস্কার এবারই প্রথমবারের মতো দক্ষিণ এশিয়ার আটটি দেশে সম্প্রসারিত করা হয়। এবারের প্রতিযোগিতায় আটটি দেশ থেকে ২৮৪টি উদ্যোগ জমা পড়ে। এর মধ্যে ২৬৪টি উদ্যোগকে প্রাথমিকভাবে মনোনয়ন দেয়া হয়। সবশেষে সম্মানিত জুরীবোর্ড ১৩টি ক্যাটাগরিতে ৩৩টি উদ্যোগকে পুরস্কৃত করেন। এতে বাংলাদেশ থেকে মনোনয়ন পাওয়া ১৩টি উদ্যোগের মধ্যে ৬টি পুরস্কৃত হয়েছে। অন্যান্য ৫টি উদ্যোগগুলি হচ্ছে    উন্নয়ন টিভি,    নেটবেতার,  জিওন-আইকেবি ,   হৈমন্তী ও   সেলবাজার  ।

এ ব্যাপারে আরো জানতে হলে ভিজিট করুন http://www.manthanaward.org

1.  Manthan Award Certificate

2.  Manthan_Award_Book_2008

Advertisements