সুজনের উদ্যোগে সারা দেশে গণতন্ত্র অলিম্পিয়াড অনুষ্ঠিত

ছাত্র-ছাত্রীদের মধ্যে সচেতনতা সৃষ্টি, যাতে তারা সংগঠিতভাবে গণতন্ত্র, উন্নয়ন ও সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করে এই উদ্দেশ্যকে সামনে রেখে ‘সুজন’-এর উদ্যোগে জেলা, উপজেলা পর্যায়ে কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের নিয়ে প্রতিযোগিতামূলক অনুষ্ঠান ‘গণতন্ত্র অলিম্পিয়াড’-এর আয়োজন করা হয়। এই উদ্যোগের ফলে অংশগ্রহণকারীরা – গণতন্ত্র, সংবিধান, আইন-কানুন, নির্বাচন প্রক্রিয়া, নাগরিক অধিকার, নাগরিকদের দায়িত্ব ও কর্তব্য, আন্তর্জাতিক বিষয়াবলী ইত্যাদি সম্পর্কে সচেতন হবে। একইসাথে নাগরিক হিসাবে দেশের জন্য তারা ভূমিকা রাখতে উদ্বুদ্ধ হবে। এই প্রক্রিয়ার অংশ হিসাবে গত ২ মার্চ ২০১০, প্রাইম ইউনিভার্সিটি মীরপুরে অনুষ্ঠিত হয় প্রথম গণতন্ত্র অলিম্পিয়াড। বিপুল ছাত্র-ছাত্রীর উপস্থিতিতে নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রের ভিত্তিতে কলেজ ও বিশ্ববিদ্যালয় দু’টি গ্র“পে একটি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা শেষে মুক্ত আলোচনা, প্রশ্নোত্তর পর্ব ও পুরস্কার বিতরণীর আয়োজন করা হয়। নিম্নে এ পর্যন্ত অনুষ্ঠিত অলিম্পিয়াড সমূহের একটি সংক্ষিপ্ত বিবরণী উপস্থাপন করা হলো:

মীরপুর, ঢাকা:
বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে প্রাইম ইউনিভার্সিটি, মীরপুর-১-এ অনুষ্ঠিত হয় ‘সুজন’ এর আয়োজনে প্রথম ‘গণতন্ত্র অলিম্পিয়াড’। এবারই প্রথমবারের মতো এ ধরনের সচেতনতামূলক আয়োজন ছাত্র-ছাত্রীদের মাঝে নতুন উৎসাহ ও অনুপ্রেরণার সঞ্চার করে। প্রাইম ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. এম আব্দুস সামাদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত এই গণতন্ত্র অলিম্পিয়াডে উপস্থিত ছিলেন ‘সুজন’ সহ-সভাপতি ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা জনাব এম হাফিজ উদ্দিন খান ও জনাব এ এস এম শাহজাহান, সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, প্রফেসর মীর শাহাবুদ্দিন, ড. এম এ জলিল, ঢাকা ‘সুজন’ জেলা কমিটির সভাপতি ড. মেহের-ই-খোদা ও সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এম এন ইসলাম তপন চৌধুরী এবং জনাব জাহাঙ্গীর যুবরাজ। অনুষ্ঠানের শেষ পর্যায়ে প্রতিটি গ্র“প থেকে ১০ জন করে, মোট ২০ জনকে পুরস্কৃত করা হয়। এছাড়া সকল অংশগ্রহণকারীদেরকেই সনদপত্র প্রদান করা হয়। কলেজ গ্র“পে চ্যাম্পিয়ন হন মীরপুর বাংলা কলেজের মোছাঃ সাথী আক্তার ও রানার আপ হন ঢাকা কলেজের মোঃ মুসফিকুল আজম। বিশ্ববিদ্যালয় গ্গ্রুপে চ্যাম্পিয়ন হন প্রাইম বিশ্ববিদ্যালয়ের মোঃ মওদুদ আহমেদ ও রানার আপ হন একই বিশ্ববিদ্যালয়ের মোঃ মেহেদী হাসান। অলিম্পিয়াডে অংশগ্রহণকারী ছাত্র/ছাত্রীর সংখ্যা ছিলো প্রায় ৪০০ জন।

পলাশ, নরসিংদী:
গত ১৩ মার্চ ঘোড়াশাল সার কারখানা কলেজ, পলাশ, নরসিংদীতে অনুষ্ঠিত হয় দ্বিতীয় গণতন্ত্র অলিম্পিয়াড। পলাশ থানা কমিটির সভাপতি মোহাম্মদ আলী পাঠান এই অলিম্পিয়াডে সভাপতিত্ব করেন। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গাজীপুর জেলা কমিটির সহ-সভাপতি আব্দুর রশিদ ভূঁইয়া, সাংবাদিক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, পলাশ থানা কমিটির সম্পাদক মনির হোসেন সরকার, এমপি আলহাজ্ব ড. আনোয়ারুল আশরাফ খান (দিলীপ), উপজেলা চেয়ারম্যান ফারুকুল ইুসলাম ফারুক, পলাশ সার কারখানা কলেজের অধ্যক্ষ বাবু নীল কমল বিশ্বাস। কলেজ গ্র“পে চ্যাম্পিয়ন হন মোঃ মোস্তাফিজুর রহমান ও রানার আপ হন মোঃ ইয়াকুব ভূইয়া। বিশ্ববিদ্যালয় গ্র“পে চ্যাম্পিয়ন হন তামান্না আক্তার ও রানার আপ হন আয়েশা সিদ্দিকা নূপুর। অলিম্পিয়াডে উপস্থিত ছাত্র/ছাত্রীর সংখ্যা ছিল ৫৫০ জন। অনুষ্ঠানটি সঞ্চলনা করেন পলাশ থানা কমিটির সহ-সভাপতি জাকারিয়া মাহমুদ।

মীরপুর বিশ্ববিদ্যালয় কলেজ, ঢাকা
গত ২৭ মার্চ, ২০১০ মীরপুর বিশ্ববিদ্যালয় কলেজে অনুষ্ঠিত হলো তৃতীয় ‘গণতন্ত্র অলিম্পিয়াড’। এই অলিম্পিয়াডে অংশগ্রহণকারী ছাত্র/ছাত্রীর সংখ্যা ছিলো প্রায় ৩০০ জন। সুজন ঢাকা জেলা কমিটির সম্পাদক এম এন ইসলাম তপন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এই গণতন্ত্র অলিম্পিয়াডে উপস্থিত ছিলেন ‘সুজন’ সহ-সভাপতি ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা জনাব এম হাফিজ উদ্দিন খান, সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, ‘সুজন’ ঢাকা জেলা কমিটির সভাপতি ড. মেহের-ই-খোদা, মীরপুর বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইসহাক, মীরপুর ফজিলাতুন্নেসা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মঞ্জু মনোয়ারা হক, মীরপুর বিশ্ববিদ্যালয় কলেজের পরিচালনা পরিষদের সভাপতি জনাব মোস্তফা কামাল প্রমুখ। কলেজ গ্র“পে চ্যাম্পিয়ন হন শেখ ফজিলাতুন্নেছা মহিলা কলেজের মৌসুমি হালদার ও রানার আপ হন একই কলেজের তাসলিমা আক্তার। বিশ্ববিদ্যালয় গ্র“পে চ্যাম্পিয়ন হন মীরপুর বিশ্ববিদ্যালয় কলেজের মোঃ নিজামুল ইসলাম ও রানার আপ হন একই বিশ্ববিদ্যালয়ের মোঃ অনন্যা রহমান।

শ্রীনগর, মুন্সিগঞ্জ:
গত ২৮ মার্চ সরকারি শ্রীনগর কলেজে অনুষ্ঠিত হয় সুজন এর উদ্যোগে চতুর্থ গণতন্ত্র অলিম্পিয়াড। সরকারী শ্রীনগর কলেজের অধ্যক্ষ অধ্যাপক আক্তার নাহারের সভাপতিত্বে অনুষ্ঠিত এই অলিম্পিয়াডে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুজন সম্পাদক ড. বদিউল আলশ মজুমদার। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে মতামত তুলে ধরেন বিশিষ্ট শিল্পপতি ও সমাজসেবক জনাব রুহুল আমিন ও জনাব শহিদুল ইসলাম শাহীন এবং সরকারী শ্রীনগর কলেজের উপাধ্যক্ষ জনাব গোলাম কিবরিয়া। এই অলিম্পিয়াডে অংশগ্রহণকারী ছাত্র/ছাত্রীর সংখ্যা ছিলো প্রায় ৩৫০ জন। কলেজ গ্র“পে চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করেন সরকারী শ্রীনগর কলেজের শান্ত আক্তার ও বানার আপ হন একই কলেজের জেসমিন আক্তার। বিশ্ববিদ্যালয় গ্র“পে যথাক্রমে একই কলেজের মজিবর রহমান এবং হাবিবুর রহমান চ্যাম্পিয়ন ও রানার আপ নির্বাচিত হন।

রংপুর:
রংপুর টাউন হল চত্তরে রংপুর সুজন জেলা কমিটির উদ্যোগে গত ২৯ মার্চ অনুষ্ঠিত হয় পঞ্চম গণতন্ত্র অলিম্পিয়াড। প্রায় ৬০০ ছাত্র-ছাত্রীর উপস্থিতিতে অনুষ্ঠিত এ অলিম্পিয়াডে কলেজ পর্যায়ে চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করেন বেগম রোকেয়া কলেজের সৈয়দা শাকিলা খাতুন ও রানার আপ হন কালেক্টরেট কলেজের কামরুন্নেছা কুমকুম। বিশ্ববিদ্যালয় পর্যায়ে কারমাইকেল বিশ্ববিদ্যালয় কলেজের মোঃ মেহেদী হাসান মাসুদ ও সুশান্ত সরকার রনো যথাক্রমে চ্যাম্পিয়ন ও বানার আপ হবার গৌরব অর্জন করেন। সুজন রংপুর জেলা কমিটির সম্পাদক আকবর হোসেনের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজনীতিবিদ আ স ম আব্দুর রব, সাবেক এমপি জনাব মোফাজ্জল হোসেন, মুক্তিযোদ্ধা জনাব আলহাজ্ব মীর আনিসুল হক পেয়ারা ও জনাব মোজাফ্ফর হোসেন চাঁদ, পৌরসভার সাবেক চেয়ারম্যান জনাব কাজী মোঃ জুন্নুন প্রমুখ।

গাইবান্ধা:
জেলা পরিষদ অডিটোরিয়ামে, গাইবান্ধা সুজন জেলা কমিটির উদ্যোগে গত ৩০ মার্চ অনুষ্ঠিত হয় ৬ষ্ঠ গণতন্ত্র অলিম্পিয়াড। প্রায় ৪৫০ জন ছাত্র-ছাত্রীর উপস্থিতিতে অনুষ্ঠিত এ অলিম্পিয়াডে কলেজ গ্র“পে চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করেন গাইবান্ধা সরকারি কলেজের লুৎফুল কবীর রিফাত এবং রানার আপ হন একই কলেজের মোঃ লালন আকন্দ। বিশ্ববিদ্যালয় গ্র“পে যথাক্রমে একই কলেজের মোঃ নাজমুল হক খন্দকার এবং মোঃ এনামুল হক চ্যাম্পিয়ন ও রানার আপ নির্বাচিত হন। সুজন গাইবান্ধা জেলা কমিটির সভাপতি অধ্যাপক মাযহারুল মান্নান এর সভাপতিত্বে অনুষ্ঠিত এই অলিম্পিয়াডে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ‘সুজন’ কেন্দ্রীয় কমিটির সম্পাদক ড. বদিউল আলম মজুমদার। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে মতামত তুলে ধরেন গাইবান্ধা জেলা কমিটির সম্পাদক জহুরুল কাইয়ূম, গোবিন্দগঞ্জ সুজন উপজেলা কমিটির সভাপতি জনাব মমতাজ উদ্দিন আহম্মেদ, পলাশবাড়ী উপজেলা কমিটির সহ-সভাপতি জনাব আজিজার রহমান, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির গাইবান্ধা জেলা কমিটির সম্পাদক জনাব মিহির ঘোষ, আওয়ামী লীগ নেতা জনাব আনিসার রহমান নীলু, জাসদ নেতা জিয়াউল হক জনি প্রমুখ।

Advertisements