২০০১ সালের ভোটার তালিকা নিয়ে হাইকোট ও নিবাচন কমিশন

২০০১ সালের ভোটার তালিকার ভিত্তিতে হাইকোর্ট নির্বাচন কমিশনকে যে নির্দেশ দিয়েছিলেন তার বিরুদ্ধে প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) আপিল বাতিল করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ । ফলে আগের যে ভোটার তালিকা রয়েছে সেটাকে বিবেচনায় নিয়ে নতুন ভোটার তালিকা তৈরি করতে হবে । হাইকোর্টের রায়কে অমান্য করে প্রধান নির্বাচন কমিশনার তার একক সিদ্ধান্তে যে ভোটার তালিকা তৈরি করেছিলেন তা সম্পূর্ন বাতিল বলে বিবেচিত হয়েছে ।

প্রথম থেকে নতুন ভোটার তালিকাটি ছিল একটি বিতর্কিত বিষয় । প্রধান নির্বাচন কমিশনার সে সময়ের অন্য দু’জন কমিশনারের মতামত ছাড়াই একক ভাবে নতুন ভোটার তালিকা তৈরির উদ্যোগ নেন। তখন বিভিন্ন সচেতন ও অভিজ্ঞ মহল থেকে পুরাতন ভোটার তালিকাটি হালনাগাদ করার পরামর্শ দেওয়া হয়েছিল । এ ব্যাপারে হাইকোর্টে রিট দায়ের করা হলে হাইকোর্টের তরফ থেকে একই ধরনের নির্দেশনা দেওয়া হয় ।

নতুন ভোটার তালিকা যেহেতু বাতিল  করে দিয়েছেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ, সেহেতু সামনের নির্বাচনকে ফলপ্রসূ করার জন্য পুরনো ভোটার তালিকাটি দ্রুত আপডেট করা প্রয়োজন । এ ব্যাপারে সংশ্লিষ্ট সব মহলের দৃষ্টি আকর্ষন করছি । হাই কোর্টের রায় এবং আপিল বিভাগের রায়ের কপিটি পিডিএফ ফাইল হিসাবে আপনাদের জন্য দেওয়া হলো ।

ভোটার তালিকা সম্পর্কে হাইকোটের রায় (মোট পৃষ্টা ২৩, pdf file-size 3.7MB) & আপিল বিভাগের রায়(মোট পৃষ্টা ৪৭, pdf file-size 5.8MB)

Advertisements