সুজন এর উদ্যোগে গণতন্ত্র অলিম্পিয়াড

নাগরিক হিসাবে দেশেComilla-1র প্রতি দায়িত্ব ও কর্তব্য পালনে শিক্ষার্থীদের অঙ্গীকার গ্রহণের আহ্বান

বাংলাদেশের তরুণ প্রজন্ম তথা কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা সংগঠিতভাবে গণতন্ত্র, উন্নয়ন ও সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করবে – এই উদ্দেশ্যকে সামনে রেখে সুজন-সুশাসনের জন্য নাগরিক-এর উদ্যোগে জেলা, উপজেলা পর্যায়ে কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে ‘গণতন্ত্র অলিম্পিয়াড’-এর আয়োজন করা হয়। এই উদ্যোগের ফলে অংশগ্রহণকারীগণ গণতন্ত্র, সংবিধান, আইন-কানুন, নির্বাচনী প্রক্রিয়া, নাগরিক অধিকার ও নাগরিকদের দায়িত্ব ও কর্তব্য ইত্যাদি বিষয় সম্পর্কে সচেতন হয়। একইসাথে নাগরিক হিসেবে দেশের জন্য তারা ভূমিকা রাখতে উদ্বুদ্ধ হয়।


কুমিল্লা
কুমিল্লা শহরের জিলা স্কুলে কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অংশগ্রহণে গত ৪ এপ্রিল, ২০১৪ অনুষ্ঠিত হয় গণতন্ত্র অলিম্পিয়াড। অনুষ্ঠানের শুরুতে গণতন্ত্র, সংবিধান, নির্বাচন পদ্ধতি ও নাগরিকের দায়িত্ব ও কর্তব্য ইত্যাদি বিষয়ে তরুণদের ধারণা ও মনোভাব মূল্যায়নের উদ্দেশ্যে প্রশ্নোত্তরের মাধ্যমে প্রতিযোগিতামূলক পরীক্ষা অনুষ্ঠিত হয়। ৩০ মিনিটের পরীক্ষায় দু শ’ শিক্ষার্থী ৫০ নাম্বারের এ পরীক্ষায় অংশগ্রহণ করেন।

পরীক্ষা শেষে স্কুলের শহীদ আবু জাহিদ মিলনায়তনে একটি মুক্ত আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার। সুজন কুমিল্লা জেলার সভাপতি অধ্যক্ষ মমিনুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নারী উদ্যোক্তা ও সংগঠক তাজিমা হোসেন মজুমদার, সুজন জেলা সহ-সভাপতি অধ্যক্ষ হারুন-অর রশিদ, সাধারণ সম্পাদক আলী আকবর মাসুম, মহানগর শাখার সভাপতি অধ্যক্ষ শফিকুর রহমান, সহ-সভাপতি অরুণ কানি- সাহা ও চৌদ্দগ্রাম উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান বেগম রাশেদা আখতার প্রমুখ।

জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে শুরু হয় আলোচনা অনুষ্ঠান। আলোচনা অনুষ্ঠানে ছাত্র-ছাত্রীগণ সুজন নেতৃবৃন্দ এবং অতিথিদের কাছে বিভিন্ন ধরনের প্রশ্ন করে উত্তর জেনে নেন ও তাদের অনুভূতি প্রকাশ করেন।

শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাবে সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, ‘নাগরিক হিসেবে যে কোন ব্যক্তির দেশের প্রতি দায়িত্ব রয়েছে। দেশকে ভালবাসা এবং যে কোন পর্যায়ের নেতৃত্ব নির্বাচনে নাগরিকদের সক্রিয় অংশগ্রহণ ও ভূমিকা থাকতে হবে। তা না হলে কোন জনপ্রতিনিধি যেমন জনগণের কাছে দায়বদ্ধ থাকে না, তেমনি জনগণও তাদের যোগ্য নেতৃত্ব নির্বাচন করতে পারে না।’ তিনি দেশের নির্বাচন ব্যবস্থার বিপর্যয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন, ‘নির্বাচন ব্যবস্থাকে সঠিক অবস্থায় ফিরিয়ে আনতে প্রতিটি নাগরিককে সোচ্চার ও সচেতন হতে হবে। তা না হলে শুধু জনগণের কর্তৃত্বই খর্ব হবে না, গণতন্ত্র প্রতিষ্ঠার প্রচেষ্টাও অনেক দূর পিছিয়ে যাবে।’

তিনি আরও বলেন, ‘স্বাধীনতার মূল্য দিতে হলে নাগরিকদেরকে অতন্ত্র প্রহরীর ভূমিকা পালন করতে হবে। জাগ্রত জনতাই গণতন্ত্রের একমাত্র রক্ষাকবচ। গণতন্ত্রকে কার্যকর করার জন্য সাংবিধানিক প্রতিষ্ঠান এবং বিধিবদ্ধ প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী ও কার্যকর করতে হবে।’ পাশাপাশি দল নিরপেক্ষ নাগরিক সমাজও প্রয়োজন বলে তিনি মনে করেন। তিনি নাগরিক সমাজের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে বলেন, ‘যে দেশে নাগরিক সমাজ যত শক্তিশালী এবং কার্যকর সে দেশে গণতন্ত্র তত কার্যকর এবং কল্যাণকর।’

অধ্যক্ষ মমিনুল হক তরুণদের উদ্দেশে শিক্ষা অর্জনের পাশাপাশি দেশ ও মানুষের প্রতি নিজের দায়িত্ব ও মমত্ববোধ তৈরিতে সচেষ্ট হওয়ার আহান জানান। তিনি বলেন, ‘যে শিক্ষা দেশ ও মানুষের কল্যাণে ব্যবহার করা যায় না, সে শিক্ষা সুনাগরিকের পরিচয় হিসেবে গণ্য হতে পারে না।’

তাজিমা হোসেন মজুমদার গণতন্ত্র, সুশাসন সম্পর্কে ছাত্র-ছাত্রীদের উৎসাহ, আগ্রহ দেখে অভিভূত হন এবং কুমিল্লার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে গণতন্ত্র অলিম্পিয়াড আয়োজনে সুজন নেতৃবৃন্দের প্রতি আহান জানান।

অনুষ্ঠানের এক বিশেষ পর্যায়ে প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশগ্রহণকারীগণের মাঝে বিজয়ী ২৪ জনকে সম্মাননা পুরস্কার প্রদান এবং অন্যান্যদের অলিম্পিয়াডে অংশগ্রহণের স্বীকৃতিস্বরূপ সনদপত্র প্রদান করা হয়। অনুষ্ঠানের শেষভাগে তরুণ শিল্পীদের কণ্ঠে দেশাত্মবোধক গান ও গণসঙ্গীত পরিবেশিত হয়। অনুষ্ঠান সঞ্চালনা ও পর্ব পরিচালনা করেন স্বপন কুমার শিকদার, মায়মুনা আক্তার রুবি, শেখ ফরিদ আহমেদ, শাহানা আক্তার, রেজবাউল হক রানা ও সৈয়দ নাছির উদ্দিন প্রমুখ।

অনুষ্ঠান শেষে মিজানুল করিম নামের এক শিক্ষার্থী তার অনুভূতি প্রকাশ করে বলেন, ‘আগে আমরা নাগরিক হিসেবে দেশের প্রতি আমাদের কী দায়িত্ব ও কর্তব্য রয়েছে তা ভালভাবে জানতাম না। আজকের অনুষ্ঠানে উপস্থিত হয়ে আমরা নাগরিক অধিকার সম্পর্কে অবগত হয়েছি। তাই এখন থেকে আমরা আমাদের অবস্থান থেকে দেশের প্রতি আমাদের দায়িত্ব ও কর্তব্য পালনের চেষ্টা করবো।’

রংপুর
সুজন, রংপুর জেলা ও মহানগর কমিটির আয়োজনে ২০ মার্চ ২০১৪, টাউন হল, রংপুর এ ৩৯৭ জন শিক্ষার্থীর অংশগ্রহণে অনুষ্ঠিত হয় গণতন্ত্র অলিমিপয়াড। সভাপতিত্ব করেন অধ্যক্ষ ফকরুল আনাম বেঞ্জু- আহ্বায়ক, গণতন্ত্র অলিম্পিয়াড আয়োজন কমিটি ও সিনিয়র সহ-সভাপতি, সুজন, রংপুর জেলা কমিটি। প্রধান অতিথি হিসেবে উপসি’ত ছিলেন অধ্যাপক মোজাম্মেল হক, সাবেক অধ্যক্ষ, রংপুর কারমাইকেল বিশ্ববিদ্যালয় কলেজ ও সাবেক রেজিষ্টার, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর। প্রধান আলোচক হিসেবে অংশ নেন দিলীপ কুমার সরকার, কেন্দ্রীয় সমন্বয়কারী, সুজন।

Rangpur-1
অতিথি হিসেবে এ আয়োজনে উপস্থিত ছিলেন ড. তুহীন ওয়াদুদ, শিক্ষক, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর; আজহারুল হক দুলাল, শিক্ষক, বেগম রোকেয়া মহিলা বিশ্ববিদ্যালয় কলেজ, রংপুর; সাজ্জাদ হোসেন, সহকারি অধ্যাপক, রংপুর কলেজ। আফতাব হোসেন, সভাপতি, সুজন, রংপুর মহানগর কমিটি; আকবর হোসেন, সম্পাদক, সুজন, রংপুর জেলা কমিটি; জি এম সাজ্জাদ হোসেন, সম্পাদক, রংপুর মহানগর কমিটি।

অনুষ্ঠানসূচি:
ক্স    জাতীয় সঙ্গীত
ক্স    শুভ উদ্বোধন ঘোষণা: অধ্যাপক মোজাম্মেল হক, সাবেক অধ্যক্ষ, রংপুর কারমাইকেল বিশ্ববিদ্যালয় কলেজ ও সাবেক রেজিষ্টার, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর।
ক্স    গণতন্ত্র অলিম্পিয়াডের নিয়ম তুলে ধরা: রাজেশ দে, আঞ্চলিক সমন্বয়কারী, সুজন, রংপুর।
ক্স     প্রতিযোগিতামূলক পরীক্ষা: ৩০ মিনিট।
ক্স    মুক্ত আলোচনা
ক্স    পুরস্কার বিতরণ

পটুয়াখালী
সুজন, পটুয়াখালী জেলা কমিটির উদ্যোগে এবং ইয়ূথ এন্ডিং হাঙ্গার, পটুয়াখালীর সহযোাগিতায় ৩১ মার্চ ২০১৪, পটুয়াখালী জেলা শিল্পকলা একাডেমীতে ৪৫৩ জন অংশগ্রহণকারীর অংশগ্রহণে অনুষ্ঠিত হয় নির্বাচনী অলিমিপয়াড। সভাপতিত্ব করেন এডভোকেট ফজলে আলী খান, সভাপতি, সুজন, পটুয়াখালী জেলা কমিটি। প্রধান আলোচক ছিলেন দিলীপ কুমার সরকার, কেন্দ্রীয় সমন্বয়কারী, সুজন।
Patuakhali-1
অতিথি ছিলেন মোবারক আলী হাওলাদার, জেলা গোয়েন্দা কর্মকর্তা, পটুয়াখালী ; হাফিজুর রহমান, সহকারি অধ্যাপক, পটুয়াখালী সরকারি কলেজ, পটুয়াখালী; ডালিয়া সুলতানা, প্রভাষক, পটুয়াখালী সরকারি মহিলা কলেজ, পটুয়াখালী; মানস কানি- দত্ত, বিশিষ্ট মুক্তিযোদ্ধা, সম্পাদক, সুজন, পটুয়াখালী সদর উপজেলা ও সদস্য জেলা কমিটি; জনাব দেলোয়ার হোসেন, সভাপতি, সুজন, পটুয়াখালী জেলা কমিটি; মেহের আফরোজ মিতা, আঞ্চলিক সমন্বয়কারী, বরিশাল অঞ্চল; শাহ আলম, নির্বাহী পরিচালক, এসইআরসি, পটুয়াখালী।

অনুষ্ঠানসূচি:
ক্স    জাতীয় পতাকা উত্তোলন (জাতীয় সঙ্গীতসহ): এডভোকেট ফজলে আলী খান, সভাপতি, সুজন, পটুয়াখালী জেলা কমিটি।
ক্স    স্বাগত বক্তব্য: মোঃ সোয়েব হোসেন, ইয়ূথ লিডার, পটুয়াখালী।
ক্স     প্রতিযোগিতামূলক পরীক্ষা: ৩০ মিনিট।
ক্স    মুক্ত আলোচনা
ক্স    পুরস্কার বিতরণ

শ্যামনগর, সাতক্ষীরা
সুজন, শ্যামনগর উপজেলা কমিটি, সাতক্ষীরার আয়োজনে ১ এপ্রিল ২০১৪, কেন্দ্রীয় দারুল উলুম আলিয়া মাদ্রাসা, শ্যামনগর, সাতক্ষীরায় ৩৫৫ জন অংশগ্রহণকারীর অংশগ্রহণে অনুষ্ঠিত হয় গণতন্ত্র অলিমিপয়াড। সভাপতিত্ব করেন এম আবুল খায়ের, সভাপতি, সুজন, শ্যামনগর  উপজেলা কমিটি, সাতক্ষীরা। প্রধান অতিথি হিসেবে উপসি’ত ছিলেন এস এম জগলুল হায়দার, মাননীয় সংসদ সদস্য, সাতক্ষীরা-৪ আসন।

Satkhira-1বিশেষ অতিথি হিসেবে উপসি’ত ছিলেন তবিবুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার, শ্যামনগর উপজেলা, সাতক্ষীরা। প্রধান আলোচক হিসেবে উপসি’ত ছিলেন দিলীপ কুমার সরকার, কেন্দ্রীয় সমন্বয়কারী, সুজন।
অতিথি হিসেবে উপসি’ত ছিলেন আশেক-ই-এলাহী- অধ্যক্ষ, আতরজান মহিলা কলেজ, শ্যামনগর, সাতক্ষীরা; শেখ হেদায়েতুল ইসলাম, সম্পাদক, সুজন, সাতক্ষীরা জেলা কমিটি; নাজনীন নাহার, সরকারি মহসিন কলেজ, শ্যামনগর, সাতক্ষীরা। নাজমুন নাহার, মহিলা বিষয়ক সম্পাদিকা, সুজন, শ্যামনগর  উপজেলা কমিটি, সাতক্ষীরা; শাহীন উদ্দিন, সদস্য, শ্যামনগর  উপজেলা কমিটি, সাতক্ষীরা।

অনুষ্ঠানসূচি:
ক্স    জাতীয় পতাকা উত্তোলন (জাতীয় সঙ্গীতসহ): দিলীপ কুমার সরকার, কেন্দ্রীয় সমন্বয়কারী, সুজন।
ক্স    শুভ উদ্বোধন: এস এম জগলুল হায়দার, মাননীয় সংসদ সদস্য, সাতক্ষীরা-৪ আসন।
ক্স    স্বাগত বক্তব্য: মাস্টার নজরুল ইসলাম, বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও সহ-সভাপতি, সুজন, শ্যামনগর  উপজেলা কমিটি, সাতক্ষীরা।
ক্স    উদ্দেশ্য বর্ণনা: মোঃ গিয়াস উদ্দিন, এলাকা সমন্বয়কারী, সুজন, সাতক্ষীরা।
ক্স    প্রতিযোগিতামূলক পরীক্ষা: ৩০ মিনিট।
ক্স    মুক্ত আলোচনা
ক্স    পুরস্কার বিতরণ

রাজশাহী
সুজন, রাজশাহী জেলা ও মহানগর কমিটির আয়োজনে ২ এপ্রিল ২০১৪, নজরুল ইসলাম  মিলনায়তন, রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহীতে ৩৪৩ জন অংশগ্রহণকারীর অংশগ্রহণে অনুষ্ঠত হয় গণতন্ত্র অলিমিপয়াড। সভাপতিত্ব করেন অধ্যাপক ড. জালাল উদ্দিন সরদার, সভাপতি, সুজন, রাজশাহী জেলা কমিটি, রাজশাহী। প্রধান অতিথি প্রফেসর ড. সারোয়ার জাহান, উপ-উপাচার্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়। বিশেষ অতিথি আনসার উদ্দিন, ডীন, সামাজিক বিজ্ঞান অনুষদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়; বিশ্বজিৎ চন্দ, ডীন, আইন অনুষদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়; প্রফেসর ডাঃ রফিকুল আলম, অধ্যক্ষ, বারীন মেডিকেল কলেজ, রাজশাহী। প্রধান আলোচক দিলীপ কুমার সরকার, কেন্দ্রীয় সমন্বয়কারী, সুজন।
আয়োজন এ ছিলেন জায়তুনা খাতুন, সভাপতি, সুজন, রাজশাহী মহানগর কমিটি, রাজশাহী এবং ড. হেমায়েতুল ইসলাম আরিফ, সম্পাদক, সুজন, রাজশাহী মহানগর কমিটি, রাজশাহী।

Rajshahi-2
অনুষ্ঠানসূচি:
ক্স    জাতীয় সঙ্গীত: দিলীপ কুমার সরকার, কেন্দ্রীয় সমন্বয়কারী, সুজন।
ক্স    স্বাগত বক্তব্য: জনাব জায়তুনা খাতুন, সভাপতি, সুজন, রাজশাহী মহানগর কমিটি, রাজশাহী।
ক্স    উদ্দেশ্য বর্ণনা: দিলীপ কুমার সরকার, কেন্দ্রীয় সমন্বয়কারী, সুজন।
ক্স    গণতন্ত্র অলিম্পিয়াডের নিয়ম তুলে ধরা: সুব্রত পাল- আঞ্চলিক সমন্বয়কারী, সুজন, রাজশাহী।
ক্স    প্রতিযোগিতামূলক পরীক্ষা: ৩০ মিনিট।
ক্স    মুক্ত আলোচনা
ক্স    পুরস্কার বিতরণ

সিলেট    
সুজন, সিলেট জেলা কমিটির আয়োজনে ২৫২ জন অংশগ্রহণকারীর অংশগ্রহণে ৪ এপ্রিল ২০১৪ শাহজালাল সিটি কলেজ, সিলেটে অনুষ্ঠিত হয় গণতন্ত্র অলিমিপয়াড। সভাপতিত্ব করেন ফারুক মাহমুদ চৌধুরী, সভাপতি, সুজন, সিলেট জেলা কমিটি, সিলেট। প্রধান অতিথি ছিলেন আরিফুল হক চৌধুরী, মাননীয় মেয়র, সিলেট সিটি কর্পোরেশন, সিলেট।

Sylhet-1 বিশেষ অতিথি অধ্যাপক গোলাম রব্বানী, অধ্যক্ষ, শাহজালাল সিটি কলেজ, সিলেট; তাসমিয়া চৌধুরী তানিয়া, শিক্ষক, হযরত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট; নুশরাত হাসিনা শম্পা, শিক্ষক, হযরত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট। প্রধান আলোচক দিলীপ কুমার সরকার, কেন্দ্রীয় সমন্বয়কারী, সুজন।
আয়োজনে ছিলেন সৈয়দ জিয়াউস শামস এলেন, সম্পাদক, সুজন, সিলেট জেলা কমিটি, সিলেট; সাকির আহমেদ, সহকারি সম্পাদক, সুজন, সিলেট জেলা কমিটি, সিলেট; এস শ্রীনা দেবী, সদস্য, সুজন, সিলেট জেলা কমিটি, সিলেট।

অনুষ্ঠানসূচি:
ক্স    জাতীয় পতাকা উত্তোলন (জাতীয় সঙ্গীতসহ): অধ্যাপক গোলাম রব্বানী, অধ্যক্ষ, শাহজালাল সিটি কলেজ, সিলেট ।
ক্স    স্বাগত বক্তব্য: সৈয়দ জিয়াউস শামস এলেন- সম্পাদক, সুজন, সিলেট জেলা কমিটি, সিলেট।
ক্স    উদ্দেশ্য বর্ণনা: মোঃ নাসির উদ্দিন, আঞ্চলিক সমন্বয়কারী, সুজন, সিলেট।
ক্স    প্রতিযোগিতামূলক পরীক্ষা: ৩০ মিনিট।
ক্স    মুক্ত আলোচনা
ক্স    পুরস্কার বিতরণ

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s