সুজন-এর মৌলভীবাজার জেলা সম্মেলন অনুষ্ঠিত

Moulovibazar-Conferenceগত ২৭ নভেম্বর ২০১৪ তারিখে অনুষ্ঠিত হয় ‘সুজন’ মৌলভীবাজার জেলা কমিটির সম্মেলন। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে সংগঠনের কেন্দ্রীয় কমিটির সম্পাদক ড. বদিউল আলম মজুমদার ও বিশেষ অতিথি হিসেবে কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার বক্তব্য রাখেন। উদ্বোধনী অধিবেশনে মৌলভীবাজার জেলা, বিভিন্ন উপজেলা ও ইউনিয়ন কমিটির নেতা-কর্মীরা ছাড়াও আমন্ত্রিত অতিথি হিসেবে জেলা সদরের বিভিন্ন সেক্টরের প্রতিনিধিত্বকারী নাগরিকবৃন্দ উপস্থিত ছিলেন। সর্বমোট আড়াই শতাধিক অংশগ্রহণকারী উদ্বোধনী অধিবেশনে অংশ নেন। উদ্বোধনী অধিবেশনের পর কাউন্সিল অধিবেশনে ২৯ সদস্য বিশিষ্ট জেলা কমিটি নির্বাচিত হয়।

উদ্বোধনী অধিবেশন:
বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর পরিবেশনায় জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে শুভ সূচনা হয় জাতীয় সম্মেলনের উদ্বোধনী অধিবেশনের। জাতীয় সঙ্গীতের পর একটি গণসঙ্গীত এবং দ্বিজেন্দ্রলাল রায়ের ‘ধন-ধান্য-পুষ্প ভরা’ দেশাত্মবোধক সঙ্গীতটি পরিবেশিত হয়।

আসন গ্রহণ:
সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে সভাপতিত্ব করেন ‘সুজন’ মৌলভীবাজার জেলা কমিটির সভাপতি ডাঃ সাদিক আহমদ। মঞ্চে আসন গ্রহণ করেন প্রধান অতিথি ড. বদিউল আলম মজুমদার, বিশেষ অতিথি দিলীপ কুমার সরকার, জেলা কমিটির সিনিয়র সহ-সভাপতি এডভোকেট এম ইয়াহিয়া মুজাহিদ, জেলা কমিটির সহ-সভাপতি জনাব ইকবাল হোসেন ও বাবু নিহারেন্দু ভটাচার্য এবং জেলা কমিটির সাধারণ সম্পাদক জহরলাল দত্ত।

শোক প্রস্তাব উত্থাপন ও এক মিনিট নীরবতা পালন :
জেলা কমিটির প্রথম ও দ্বিতীয় সম্মেলনের মধ্যবর্তী সময়ে সুজনের কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ জেলার আওতাধীন বিভিন্ন স-রের কমিটির যেসকল নেতৃবৃন্দ মত্যুবরণ করেন তাদের স্মরণ করে শোক প্রস্তাব গ্রহণ করা হয় এবং তাঁদের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য দাঁড়িয়ে একমিনিট নীরবতা পালন করা হয়। শোক প্রস্তাব উত্থাপন করেন জনাব আবু রেজা সিদ্দিকী ইমন।

স্বাগত বক্তব্য ও সাংগঠনিক প্রতিবেদন:
সম্মেলনের প্রারম্ভিক পর্যায়েই জেলা কমিটির সাধারণ সম্পাদক জনাব জহরলাল দত্ত স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে সকল অংশগ্রহণকারীকে স্বাগত জানান এবং সাংগঠনিক প্রতিবেদন উপস্থাপন করেন। স্বাগত বক্তব্যে তিনি সারাদিনের কার্যক্রম বর্ণনাসহ সকলের সহযোগিতা কামনা করেন।

সাংগঠনিক প্রতিবেদনে মৌলভীবাজার জেলায় সুজনের প্রারম্ভিক কার্যক্রমসহ প্রথম সম্মেলনের পর থেকে অদ্যাবধি বাস্তবায়িত বিভিন্নমূখী কার্যক্রমের বিস্তারিত তথ্য তুলে ধরেন। একইসঙ্গে তিনি আগামীদিনের পরিকল্পনা সম্পর্কেও আলোকপাত করেন।

Conference

অতিথিবৃন্দের শুভেচ্ছা বক্তব্য:
সম্মেলনে প্রধান অতিথি হিসেবে সুজনের কেন্দ্রীয় কমিটির সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বক্তব্য রাখেন। তিনি বলেন ‘সুজন দেশের গণতন্ত্র, উন্নয়ন ও সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করছে। বর্তমানে দেশের গণতন্ত্রের ভিত নড়বড়ে। কেননা গণতন্ত্রের প্রথম ধাপ নির্বাচন হলেও এই ব্যবস’াকে আমরা ধ্বংস করতে বসেছি’। গত ৫ জানুয়ারির নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন-‘এই নির্বাচন ছিল ভোটার বিহীন ও কারসাজিমূলক। এতে জনগণের মতামত প্রতিফলিত হয়নি। এখন চেষ্টা করা হচ্ছে কর্তৃত্ববাদী শাসন প্রতিষ্ঠার। সংবিধানের পঞ্চদশ ও ষোড়শ সংশোধনীসহ বিভিন্ন আইন ও নিয়ম-নীতির প্রবর্তন করে সচেতন মানুষদের কন্ঠরোধ করার চেষ্টা করা হচ্ছে। এই অবস্থা থেকে পরিত্রাণের জন্য শুধুমাত্র একটি অংশগ্রহণমূলক নির্বাচনই যথেষ্ট নয়। প্রয়োজন রাজনৈতিক সংকটের টেকসই সমাধানে রাজনৈতিক দলসমূহের মধ্যে সমঝোতা।

বিশেষ অতিথির বক্তব্যে সুজনের কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার সুজনের সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরেন। তিনি তার বক্তব্যে সুজনের আত্মপ্রকাশ; লক্ষ্য ও উদ্দেশ্য; বিভিন্ন সময়ে বাস-বায়িত কার্যক্রম; উল্লেখযোগ্য অর্জনসমূহ; সুজনের প্রতি রাজনৈতিক দল বিশেষ করে ক্ষমতাসীনদের দৃষ্টিভঙ্গী; অতীত, বর্তমান ও ভবিষ্যতের চ্যালেঞ্জসমূহ; বর্তমানে বাস-বায়নাধীন কার্যক্রম; নিকট ভবিষ্যতে করণীয় ইত্যাদি প্রসঙ্গ তুলে ধরেন।

প্রধান ও বিশেষ অতিথি ছাড়াও সুধীবৃন্দের পক্ষ থেকে বক্তব্য রাখেন আদিবাসী জনগোষ্ঠীর নেতা বীর মুক্তিযোদ্ধা আনন্দ মোহন সিনহা, চা জনগোষ্ঠীর নেতা পরিমল শীল বারেক; প্রথম আলো-এর মৌলভীবাজার প্রতিনিধি জনাব আকমল হোসেন নিপু, আমতৈল ইউনিয়ন পরিষদের সংক্ষিত আসনের সদস্য সালেহা বেগম, কেতকী রঞ্জন ভট্টচার্য প্রমূখ।

সুজন নেতৃবৃন্দের বক্তব্য:
সুজন নেতৃবৃন্দের মধ্য রাখেন মৌলভীবাজার জেলা কমিটির সহসভাপতি এডভোকেট ইয়াহিয়া মুজাহিদ, জনাব ইকবাল হোসেন ও জনাব নিহারেন্দু ভট্টাচার্য, কমলগঞ্জ উপজেলা কমিটি সভাপতি জনাব মোহাম্মদ হোসেন কুটি, কুলাউড়া উপজেলা কমিটির সভাপতি জনাব মতিউর রহমান, মৌলভীবাজার সদর উপজেলা কমিটির সভাপতি জনাব নির্মলকানি- ধর, কূলাউড়া উপজেলা কমিটির সম্পাদক জনাব বদরুল হোসেন, শ্রীমঙ্গল উপজেলা কমিটির সম্পাদক জনাব কাওছার ইকবাল প্রমূখ। আরও বক্তব্য রাখেন জনাব আব্দুল জলিল, জনাব সুব্রত কুমার সিংহ, জনাব নাসির খান, জনাব জাহাঙ্গীর হোসেন, জনাব ফকরুল ইসলাম, জনাব সীতারাম ঘোষ ও সুবর্ণা রাণী বিশ্বাস।

উদ্বোধনী অধিবেশনের সমাপ্তি ঘোষণা:
বক্তৃতা পর্বের পরে সভার সভাপতি ও সুজন মৌলভীবাজার জেলা কমিটির সভাপতি ডাঃ সাদিক আহমদ আগত অতিথিবৃন্দসহ উপস্থিত সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়ে উদ্বোধনী অধিবেশনের সমাপ্তি ঘোষণা করেন।

জেলা কমিটি গঠন:
কাউন্সিল অধিবেশনে পূর্বগঠিত সাবজেক্ট কমিটি কর্তৃক ২৯ সদস্য বিশিষ্ট মৌলভীবাজার জেলা কমিটির নাম প্রস্তাব করা হলে, তা সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। নবগঠিত কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হন, পূর্ববর্তী কমিটির সভাপতি ডাঃ সাদিক আহমদ ও সাধারণ সম্পাদক জনাব জহরলাল দত্ত।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s