‘নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন ২০১৬: নবনির্বাচিত জনপ্রতিনিধিদের তথ্য উপস্থাপন ও প্রাসঙ্গিক বক্তব্য’ শীর্ষক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

Jpeg

গত ৪ জানুয়ারি ২০১৭ সকাল ১০.৩০টায়, নারায়ণগঞ্জ প্রেস ক্লাবে সুজন নারায়ণগঞ্জ জেলা কমিটি আয়োজিত ‘নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন ২০১৬: নবনির্বাচিত জনপ্রতিনিধিদের তথ্য উপস্থাপন ও প্রাসঙ্গিক বক্তব্য’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে সুজন নেতৃবৃন্দ বলেন, “সরকার যদি নিরপেক্ষ আচরণ করে এবং নির্বাচন কমিশন যদি কঠোর অবস্থানে থেকে নিয়মতান্ত্রিকভাবে নির্বাচন পরিচালনায় উদ্যোগী হয়, তবে সকল নির্বাচনই সুষ্ঠু ও গ্রহণযোগ্য করা সম্ভব।” সরকার ও নির্বাচন কমিশনসহ নির্বাচন সংশ্লিষ্ট সকলেই নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনকে দৃষ্টান্ত হিসেবে গ্রহণ করে ভবিষ্যতের সকল নির্বাচনকে অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠুভাবে স¤পাদনে উদ্যোগী হবে এই আশাবাদও তাঁরা ব্যক্ত করেন। ।

সংবাদ সম্মেলনে সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি জনাব আব্দুর রহমান, সাধারণ সম্পাদক ধীমান সাহা জুয়েল, সহ-সম্পাদক এফ এম এইচ টিটো, সুজন কেন্দ্রীয় সমন্বয়কারী জনাব দিলীপ কুমার সরকার, আঞ্চলিক সমন্বয়কারী মুর্শিকুল ইসলাম শিমুলসহ ‘সুজন’-এর নারায়ণগঞ্জ জেলা নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। লিখিত বক্তব্য উপস্থাপন করেন সুজন-এর কেন্দ্রীয় সমন্বয়কারী জনাব দিলীপ কুমার সরকার।

দিলীপ কুমার সরকার বলেন, ‘বাংলাদেশ নির্বাচন কমিশন কর্তৃক ঘোষিত তফসিল আনুযায়ী গত ২২ ডিসেম্বর ২০১৬ তারিখে অনুষ্ঠিত হয়ে গেল নারায়ণগঞ্জ সিটি করর্পোরেশন নির্বাচন। একটি মেয়র পদে মোট ৯ জন, ২৭টি সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ১৫৬ জন এবং ৯টি সংরক্ষিত (নারী) কাউন্সিলর পদে ৩৮ জন, সর্বমোট ৩৭টি পদে ২০১ জন প্রার্থী এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। মেয়র, সংরক্ষিত (নারী) কাউন্সিলর ও সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে মোট ৪১ জন নারী প্রতিদ্বন্দ্বিতা করে মেয়রসহ ১০ জন নির্বাচিত হয়েছেন। উল্লেখ্য, সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে দুইজন নারী প্রতিদ্বন্দ্বিতা করলেও জয়ী হতে পারেননি।’

নবনির্বাচিতদের শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে তিনি বলেন, ‘মেয়র ডা: সেলিনা হায়াৎ আইভীর শিক্ষাগত যোগ্যতা স্নাতকোত্তর। তাঁর শিক্ষাগত যোগ্যতার ঘরে ‘ডক্টর অফ মেডিসিন (এমডি)’ উল্লেখ করা হয়েছে। নবনির্বাচিত ২৭ জন সাধারণ ওয়ার্ড কাউন্সিলরের মধ্যে ১৭ জনের (৬২.৯৬%) শিক্ষাগত যোগ্যতা এসএসসি’র নীচে। নবনির্বাচিত ৯ জন সংরক্ষিত (নারী) আসনের কাউন্সিলরের মধ্যে ৫ জনের (৫৫.৫৫%) শিক্ষাগত যোগ্যতা এসএসসি’র নীচে এবং ৩ জনের (৩৩.৩৩%) এসএসসি। পেশার ক্ষেত্রে দেথা যায় যে, নবনির্বাচিত সর্বমোট ৩৭ জন জনপ্রতিনিধির মধ্যে ২৬ জনই (৭০.২৭%) ব্যবসায়ী।

মামলা সংক্রান্ত বিষয়ে দিলীপ কুমার সরকার বলেন, ‘নবনির্বাচিত সর্বমোট ৩৭ জন জনপ্রতিনিধির মধ্যে ১২ জনের (৩২.৪৩%) বিরুদ্ধে বর্তমানে, ১৫ জনের (৪০.৫৪%) বিরুদ্ধে অতীতে এবং ৮ জনের (২১.৬২%) বিরুদ্ধে উভয় সময়ে মামলা আছে বা ছিল। ৩০২ ধারায় ৩ জনের (৮.১০%) বিরুদ্ধে বর্তমানে এবং ৪ জনের বিরুদ্ধে (১০.৮১%) অতীতে এবং ১ জনের (২.৭০%) বিরুদ্ধে উভয় সময়ে মামলা আছে বা ছিল’। নবনির্বাচিত সর্বমোট ৩৭ জন জনপ্রতিনিধির মধ্যে ২২ জনের (৫৯.৪৫%) বার্ষিক আয় ৫ লক্ষ টাকার কম এবং ১২ জনের (৩২.৪৩%) ৫ লক্ষ থেকে ২৫ লক্ষ টাকা।

প্রবন্ধে বলা হয়, ‘নবনির্বাচিত মেয়র ডা: সেলিনা হায়াৎ আইভীর স¤পদের পরিমাণ ৪২,২৪,২৫০.০০ টাকা। নবনির্বাচিত সর্বমোট ৩৭ জন জনপ্রতিনিধির মধ্যে ২০ জনের (৫৪.০৫%) স¤পদের পরিমাণ ৫ লক্ষ টাকার কম। কোটিপতি রয়েছেন মাত্র ১ জন (২.৭০%)। তবে প্রার্থীদের স¤পদের হিসাবের যে চিত্র উঠে এসেছে, তাকে কোনোভাবেই স¤পদের প্রকৃত চিত্র বলা যায় না। কেননা, প্রার্থীদের মধ্যে অনেকেই প্রতিটি স¤পদের মূল্য উল্লেখ করেন না। আবার উল্লেখিত মূল্য বর্তমান বাজার মূল্য না; এটা অর্জনকালীন মূল্য।’ তবে আশার কথা যে, নবনির্বাচিত সর্বমোট ৩৭ জন জনপ্রতিনিধির মধ্যে ২৮ জনই (৭৫.৬৭%) করদাতা।

নারায়ণগঞ্জের সকল ভোটার, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী সকল প্রার্থী, রির্টানিং অফিসারসহ নারায়ণগঞ্জবাসীকে ধন্যবাদ জানিয়ে ড. বদিউল আলম মজুমদার বলেন, নির্বাচন কমিশনের আন্তরিকতা ও সরকারে সদিচ্ছা থাকলে যে সুষ্টু ও গ্রহণযোগ্য নির্বাচন করা সম্ভব তা এই সিটি করর্পোরেশন নির্বাচনের মাধ্যমে দৃশ্যমান। তবে সরকার না চাইলেও নির্বাচন কমিশন অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে পারে কেননা নির্বাচন কমিশনের অগাধ ক্ষমতা রয়েছে, কিন্তু কাজটি অত্যন্ত দুরুহ। তিনি নির্বাচন কমিশন পুনর্গঠনে সরকারের নিকট একটি নিরপেক্ষ অনুসন্ধান কমিটি গঠনের আহ্বান জানান। একইসাথে তিনি রাষ্ট্রপতিকে স্বাধীন ও নিরপেক্ষতার সাথে প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য কমিশনার নিয়োগ প্রদানেরও অনুরোধ জানান। শুধু তাই নয়, তিনি নির্বাচন কমিশনকে হলফনামায় দাখিলকৃত তথ্যসমূহ যাচাই-বাছাই করার জন্যও আহ্বান জানান।

মূল প্রবন্ধ পড়তে ক্লিক করুন

 

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s